আজ-  ,


সময় শিরোনাম:
«» সিলেটে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির সংবর্ধনা অনুষ্ঠিত «» দক্ষিণ সুরমা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব গ্রহণ «» বিসিকের সফলতা মানেই বিসিক সংশ্লিষ্ট উদ্যোক্তাদের সফলতা- বিসিক চেয়ারম্যান «» কুলাউড়ায় যুব র‌্যালী, মানববন্ধন ও যুব সমাবেশ অনুষ্ঠিত «» কুলাউড়ায় যুব র‌্যালী,মানববন্ধন ও যুব সমাবেশ অনুষ্ঠিত «» সাংবাদিক মশাহিদ আহমদ এর বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করার দাবী “বোবারথল” এলাকার বাসিন্দাদের «» কমলগঞ্জে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আহমেদ বুলবুলের মতবিনিময় সভা «» নওগাঁয় কৃষকের মাঝে দুটি কম্বাইন হারভেস্টার মেশিন  বিতরণ করলেন — সাংসদ সদস্য  «» বগুড়ায় আলী হাসান হত্যা মামলার প্রধান আসামি সবুজ গ্রেফতার «» বগুড়া আদমদীঘিতে মাদকবিরোধী অভিযানে ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার 

মৌলভীবাজারে শাহ্ মোস্তফা (রহঃ) এর ৬৮৩তম ওরশকে ঘিরে মেলায় দর্শনার্থীর ঢল

সালেহ আহমদ (স’লিপক):

চিরাচরিত প্রথানুসারে ঐতিহ্যানুযায়ী প্রতি বছরের মতো এবারও মৌলভীবাজারে পালন হয়েছে ৩৬০ আউলিয়ার অন্যতম সহচর মাহবুবে সুবহানী কুতুব এলাহী হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (রঃ) হাসানী ওয়াল হোসাইনী আল বোগদাদী এর ৬৮৩তম ওরশ মোবারক।

প্রথানুয়ায়ী মহান ওলির মাজারে গিলাফ চড়ানোর মধ্যদিয়ে সোমবার (১৫ জানুয়ারি) সকালে কনকনে শীতের মধ্যে শুরু হয় বার্ষিক ওরশ মোবারক। ওরশকে কেন্দ্র করে মাজারের পাশের পুরো শাহ্ মোস্তফা সড়ক জুঁড়ে চলছে তিনদিন ব্যাপী মেলা। এতে দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার দর্শনার্থীর ঢল নেমেছে। ওরশ ও মেলা ঘিরে পুলিশের তরফেও নেয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

ওরশ উদযাপন কমিটির পক্ষ থেকে জানা যায়, শিরনীর জন্য রবিবার বিকেলে ১৮টি গরু জবাই করা হয়েছে। সোমবার সকালে মাজারে গিলাফ চড়ানোর মধ্যদিয়ে শুরু হয়েছে তিনদিন ব্যাপী ওরশ মোবারক। ওইদিন বাদ এশা দরগাহ প্রাঙ্গণে মিলাদ অনুষ্ঠিত হয়। ওরশ মোবারক ও মেলাকে সফলভাবে বাস্তবায়নের জন্য সব ধরণের প্রস্তুতি আছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, ওরশের পাশাপাশি শহরের শাহ্ মোস্তফা সড়ক ও শ্রীমঙ্গল সড়কের বেড়িরপাড় সহ আশপাশের এলাকাজুড়ে গ্রামীণ সংস্কৃতির ঐতিহ্য লোকজ মেলা বসেছে। মেলায় দূরদূরান্ত থেকে আসা বেপারীরা নানা পণ্যের পসরা সাজিয়েছেন। সবচেয়ে বেশি দেখা গেছে শিশুদের নানা ধরনের খেলনার দোকান। রয়েছে মুখরোচক অস্থায়ী খাবারের রেস্তুরাও। ক্রোকারিজ সামগ্রী থেকে শুরু করে কুটির শিল্প, ফার্নিচার ও শীতের কাপড়… কী নেই এই মেলায়।

মেলার একপাশের বেড়িবাঁধের একটি অংশের উপর বসেছে বাংলা সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ নাগরদোলা, ঘোড়া ও ইলেক্ট্রিক নৌকা। মেলায় আসা এসব বিনোদনের মাধ্যমগুলো শিশুদের জন্য হলেও আনন্দে ভাগ নিতে বড়দেরও দেখা যায়। সবমিলিয়ে যাদের শৈশবে জড়িয়ে আছে মেলা আর ওরশের নানা স্মৃতি তারাও এখন বড় হয়ে নিজের ছেলে-মেয়ে নিয়ে ঘুরতে এসেছেন মেলায়। শতশত বছরের ঐতিহ্যবাহী এই মেলাকে কেন্দ্র করে জেলা সদর ও আশপাশের নানা বয়সী বিশেষ করে শিশুদের মাঝে একধরণের উন্মাদনা তৈরি হয়। মেলায় মৌলভীবাজার জেলাসহ সিলেট বিভাগের অন্যান্য জেলা থেকেও প্রচুর দর্শনার্থীরা আসেন।

এদিকে শতশত বছরের ঐতিহ্যবাহী এই মেলাকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারীও।

এবিষয়ে মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম নজরুল ইসলাম জানান, ওরশ ও মেলা ঘিরে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা ব্যবস্থা। মেলাস্থলে দ্বায়িত্ব পালন করছেন পুলিশের বিপুল সংখ্যক সদস্য। তিনি জানান, মেলাকে কেন্দ্র করে জুয়াসহ যেকোন ধরণের অবৈধ কর্মকাণ্ড যাতে না চলে সে বিষয়ে পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।